Facebook Log Into: কিভাবে Facebook LogIn করবেন, একাউন্ট বানাবেন?

Facebook Log Into: কিভাবে Facebook LogIn করবেন, একাউন্ট বানাবেন: Facebook Log into: টাইটেল দেখে বুঝে নিয়েছেন আজকে আমি কি নিয়ে আরটিকেল লিখেছি।  তবে বন্ধুরা এখানে সকল বিষয় খুঁটিনাটি নিয়ে আলোচনা করা হবে। বন্ধুরা আজকে আমি আপনাদেরকে শিখাব, Log into Facebook or Facebook Log into অথবা  কিভাবে আপনি লগিন করবেন ফেইসবুকে।
তা নিয়ে নিচে আলোচনা করা হবে। ফেইসবুক এখন কমবেশি সবাই ব্যবহার করে থাকে। ফেইসবুক ছাড়া এখনকার সময় অধিকাংশ মানুষ অচল। তাই বেশির ভাগ মানুষ এই প্রব্লেমে পড়ে যে, কিভাবে ফেইসবুক লগ ইন করবে।  আর তাই এখানে আমি যে পরিষেবা দিব।  আপনি কখনো এইরকম প্রব্লেমে পড়লে তা সহজে সমাধান করতে পারেন।
তাহলে এখানে আমরা যে যে বিষয় নিয়ে আলোচনা করব, তা সংক্ষিপ্ত বর্ণনা দিচ্ছি, প্রথমে আমরা জানব কিভাবে আপনি লগিন করবেন ফেইসবুকে, এরপর জানব লগিন নিয়ে যা সমস্যা তা নিয়ে আলোচনা করা হবে। এখানে আপনি কিভাবে ফেইসবুকে লগিন হবেন। তার সকল ডিভাইসে এবং সকল পদ্ধতিতে আলোচনা করা হবে।  তাহলে চলুন আমরা আজকের আলোচনা বা সহজ টিপস এন্ড ট্রিক্স নিয়ে আলোচনায় যাই।
Facebook Log Into: কিভাবে Facebook LogIn করবেন, একাউন্ট বানাবেন?

Facebook Log Into

 
এখানে আমরা দেখব কিভাবে আপনি Facebook Log InTo করবেন। তাহলে আপনি সহযে কয়েকটি প্রসেস ফলো করলে আপনি একদম করে নিতে পারবেন।
১. প্রথমে আপনি ফেইসবুক.কমে প্রবেশ করুন।

  • আপনার যদি আগে থেকে ফেইসবুক একাউন্ট করা থাকে,  তাহলে আপনি খুব সহজে www.facebook.com প্রবেশ করতে পারবেন, প্রথম হোম পেইজে। আর যদি ফেইসবুক এর একাউন্ট আগে থেকে বানানো না থাকে, তাহলে আপনি একটা একাউন্ট করে নিন। নতুবা আপনি নিচে খুজুন, তাহলে আপনার প্রশ্নের জবাব পেয়ে যাবেন এই পোষ্টে।

২. এখন আপনি “mobile number or email address” বক্সটিতে বসান।

  • আপনি যখনি ফেইসবুক.কম প্রবেশ করবেন। তখন LoG into অপশন দেখবেন। আপনি প্রথম বক্সটি এর উপরে লিখা দেখতে পারছেন “Mobile Number or Email Address” নামের অপশন, সেই অপশনে আপনার যদি একাউন্ট খুলা হয় ফেইসবুকের ফোন নাম্বার দিয়ে, তাহলে এখানে ফোন নাম্বারটি বসিয়ে দিন। আর যদি ইমেইল এড্রেস দিয়ে একাউন্ট খুলা হয়, তাহলে আপনি এখানে ইমেইল এড্রেস বসিয়ে দিন।

৩. আপনি এখানে “Password” নামের অপশনে নিজের পাসওয়ার্ড বসিয়ে দিন।

  • আপনি যে পাসওয়ার্ড দিয়ে একাউন্ট ওপেন করেছেন, সেই পাসওয়ার্ড এখানে বসাতে হবে। যদি একটি পাসওয়ার্ড এর বেলায় ভুল করেন।  তাহলে আপনি Facebook log into করতে পারবেন না। তাই আপনি একটু খেয়াল করে কাজ সম্পন্ন করতে হবে।

৪. এখন আপনি প্রেস করুন “Log In” অপশনে।

  • এখানে আপনি ইমেইল এড্রেস অথবা ফোন নাম্বার বসিয়ে, যখন পাসওয়ার্ড ও দিয়ে দিলেন, তারপর আপনার একশনের পালা। আপনি একশন নিলে “Log In” নামক একটা অপশনে।  সেখানে আপনি ক্লিক করলেন। তারপর সোজা প্রবেশ করে ফেললেন
    ফেইসবুক একাউন্টে।

এই ছিল একটা সহজ প্রসেস। আর বাকি গুলা আপনি একটু ফলো করলে আপনি সহজে সকল ডিভাইসে প্রবেশ করতে পারেন। এখন আমি আপনাদেরকে দেখাব কিভাবে ফেইসবুক একাউন্ট বানাবেন। অথবা ফেইসবুক একাউন্ট সাইন আপ করবেন। তাহলে আপনি নিচে লক্ষ্য করুন।

SIGNUP Facebook

 
এখানে আমরা জানব কিভাবে আপনি খুব  সহজে ফেইসবুক একাউন্ট সাইন আপ করতে পারেন। তা নিয়ে সহজ কয়েকটি স্টেপ রয়েছে।  আমি একদম সহজে সকল ডিটেইলস নিয়ে আলোচনা করব। তাহলে চলুন শুরু করা যাক।
১.  প্রথমে আপনি www.facebook.com ওয়েবসাইটিতে প্রবেশ করুন।

  • আপনি যদি এখনো ফেইসবুক একাউন্ট ওপেন বা সাইন আপ না করে থাকেন, তাহলে এখানে আপনি খুব সহজে সাইন আপ করে নিতে পারবেন। তাই আপনি www.facebook.com প্রবেশ করুন।

২. আপনি “Create New Account” বাটনে ক্লিক করুন।

  • আপনি যখনি ফেইসবুক ওয়েবসাইটে প্রবেশ করবেন। তখন এখানে লিখা দেখবেন নিচের দিকে “create new account” নামের সবুজ রংগের একটা অপশন। সেখানে আপনি ক্লিক করবেন।

৩. আপনি দেখবেন “What’s your name” নামের অপশন।  সেখানে “Enter the name you use in real life” বসিয়ে দিন।

  • আপনি যখনি ফেইবুকে “Create new account” ক্লিক করে ভিতরে প্রবেশ করবেন। তখন দেখতে পারবেন “What’s your Name” নামের অপশন, আর সেই অপশনে আপনি “Fast Name” and “surename”  এর খালি ঘরের জায়গায় বসিয়ে দিন।  তবে আপনি Enter the name you use in real life.  তারপর “Next” ক্লিক করুন।

৪. What’s your date of birth? নিজের জন্মদিন এবং তারিখ বসিয়ে দিন।

  • Choose your date of birth. You can always make this private later. আপনার জন্মদিন এবং তারিখ বসিয়ে “Next” অপশনে ক্লিক করুন।

৫. Enter your phone number. আপনার ফোন নাম্বার এখানে বসান।

  • Enter the mobile number on which you can be contacted. You can hide this from your profile later. এরপর আপনি Next অপশনে ক্লিক করুন।

৬. What’s your gender?  এখানে Gender অপশনে নিজের gender সিলেক্ট করুন।

  • You can change who sees your gender on your profile later. আপনি এখানে নিজের Gender উল্লেখ্য করতে চাইলে এখানে Gender দিয়ে Next বাটনে ক্লিক করুন।

৭. “Choose a password” নিজের ইচ্ছামত পাসওয়ার্ড বসিয়ে দিন এরপর সাইন আপ অপশনে ক্লিক করুন।

  • Create a password with at least 6 characters. It should be something that others couldn’t guess. তারপর আপনি সাইনাআপ অপশনে ক্লিক করে দিন।

বেশ হয়ে গেল আপনার ফেইসবুকে একটা একাউন্ট বানানো বা সাইন আপ করা। একদম সোজা তাই না বন্ধুরা।

HOW TO SIGNUP FACEBOOK Account 2022

 
• ⦁ www.facebook.com/-এ যান
• প্রথমে, আপনাকে আপনার আসল নাম, ই-মেইল বা মোবাইল ফোন নম্বর, পাসওয়ার্ড, জন্ম তারিখ এবং লিঙ্গ লিখতে অনুরোধ করা হবে।
• যদি সিস্টেম নির্দেশ করে যে আপনার পাসওয়ার্ড যথেষ্ট শক্তিশালী নয়, তাহলে আরও অক্ষর যোগ করার চেষ্টা করুন বা বড় হাতের এবং ছোট হাতের অক্ষরগুলিকে একত্রিত করার চেষ্টা করুন৷ সাথে কোন নাম্বার যোগ করুন। তাহলে হয়ে যাবে।
• তারপর একটি অ্যাকাউন্ট তৈরি করুন-এ ক্লিক করুন (মনে রাখবেন যে এটি করতে আপনার বয়স কমপক্ষে 18 বছর হতে হবে)।
• শেষ করার জন্য, আপনি আগে যে ইমেল ঠিকানা বা মোবাইল ফোন নম্বরটি লিখেছেন তা নিশ্চিত করতে হবে। তার জন্য আপনার ফোন নাম্বারে ভেরিফিকেশন কোড সেটা বসিয়ে দিন। অথবা ইমেইল অপশনে সেটা ভেরিফিকেশন করুন।
• ইমেল নিশ্চিত করতে, নিশ্চিতকরণ ইমেলে লিঙ্কটিতে ক্লিক করুন বা আলতো চাপুন৷  মোবাইল ফোন নিশ্চিত করার জন্য, আপনাকে নিশ্চিতকরণ বক্সে SMS এর মাধ্যমে যে কোডটি পেয়েছেন সেটি লিখতে হবে, যা আপনি লগ ইন করলে প্রদর্শিত হবে।
এইভাবে আপনি একটা সঠিক ফেইসবুকে একাউন্ট সাইন আপ করার সুযোগ পাচ্ছেন।  তাতে আপনার জন্য সহজ প্রসেস হবে।
 

SIGNUP FB WITH MOBILE

 
একটি Facebook অ্যাকাউন্ট তৈরি করার জন্য আপনাকে প্রথমে যা করতে হবে তা হল আপনার মোবাইল ফোনে Facebook অ্যাপটি ইনস্টল করতে হবে ।  এটি করার জন্য, সংশ্লিষ্ট অ্যাপ স্টোরে যান (iPhones লিঙ্কের জন্য অ্যাপ স্টোর এবং Android ফোনের জন্য Google Play লিঙ্ক), প্রাসঙ্গিক ফেসবুক অ্যাপ্লিকেশনটি খুঁজুন যেমন ফেইসবুক লিখে সারচ করুন এবং এটি ডাউনলোড করুন।
আপনার মোবাইলে জায়গার সমস্যা থাকলে, আপনি Facebook Lite ( iOS বা Android ) ডাউনলোড করতে পারেন, যেটি Facebook অ্যাপ্লিকেশনটির একটি সংক্ষিপ্ত সংস্করণ।
• একবার আপনি অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করার পরে, এটি খুলুন৷
হোম স্ক্রিনে, “ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করুন” ক্লিক করুন।
• পরবর্তী যে স্ক্রিনে প্রদর্শিত হবে, পরবর্তীতে ক্লিক করুন।
• আপনার নাম এবং পদবি লিখুন।
• আপনার জন্মতারিখ প্রদান করুন.
• আপনার লিঙ্গ লিখুন।
• যাচাই করতে আপনার মোবাইল নম্বর লিখুন।
• একটি পাসওয়ার্ড চয়ন করুন৷
• শেষ করতে, নিবন্ধন ক্লিক করুন।  আপনার পাসওয়ার্ডে কোনো সমস্যা হলে, সিস্টেম আপনাকে এটি পরিবর্তন করতে ফিরে যেতে বাধ্য করবে।
এবং প্রস্তুত!  অ্যাপ্লিকেশন স্বয়ংক্রিয়ভাবে লগ ইন হবে.  আপনি এটিকে আপনার পাসওয়ার্ড মনে রাখতে বলতে পারেন যাতে আপনি প্রতিবার আপনার বিশদ বিবরণ না দিয়ে শুধুমাত্র অ্যাপ্লিকেশনটি স্পর্শ করে প্রবেশ করতে পারেন৷
 

HOW TO LOG INTO FACEBOOK?

 
যেহেতু আপনি ইতিমধ্যেই উপরের নির্দেশিকা ব্যবহার করে অ্যাকাউন্ট তৈরি করেছেন, এখন ফেসবুক.com লগইন করার সময়। তার জন্য আপনি এখানে কয়েকটি স্টেপ ফলো করে নিতে হবে। আর সেই জন্য আমি আপনাদেরকে আগে ও বলেছি। আবার বলে দিচ্ছি কিভাবে লগ ইন্ট করবেন ফেইবুকে।
১. অফিসিয়াল ফেসবুক সাইটে প্রবেশ করুন www.facebbook.com
প্রথমে আপনি ফেইসবুকে প্রবেশ করবেন।  তারপর দেখবেন আপনার সামনে লগিন করার জন্য ফেইসবুক আপনাকে এই পরিষেবা প্রদান করছে।
২. এখন আপনি “mobile number or email address” বক্সটিতে বসান।

  • আপনি যখনি ফেইসবুক.কম প্রবেশ করবেন। তখন LoG into অপশন দেখবেন। আপনি প্রথম বক্সটি এর উপরে লিখা দেখতে পারছেন “Mobile Number or Email Address” নামের অপশন, সেই অপশনে আপনার যদি একাউন্ট খুলা হয় ফেইসবুকের ফোন নাম্বার দিয়ে, তাহলে এখানে ফোন নাম্বারটি বসিয়ে দিন। আর যদি ইমেইল এড্রেস দিয়ে একাউন্ট খুলা হয়, তাহলে আপনি এখানে ইমেইল এড্রেস বসিয়ে দিন।

৩. আপনি এখানে “Password” নামের অপশনে নিজের পাসওয়ার্ড বসিয়ে দিন।

  • আপনি যে পাসওয়ার্ড দিয়ে একাউন্ট ওপেন করেছেন, সেই পাসওয়ার্ড এখানে বসাতে হবে। যদি একটি পাসওয়ার্ড এর বেলায় ভুল করেন।  তাহলে আপনি Facebook log into করতে পারবেন না। তাই আপনি একটু খেয়াল করে কাজ সম্পন্ন করতে হবে।

8. এরপর আপনি সোজা “Log In” অপশনে ক্লিক করুন।

  • বেশ এখন আপনার সঠিকভাবে ফেইসবুকে লগিন হয়ে যাবেন।

দ্রষ্টব্য: আপনি যখন প্রথমবার Facebook-এ লগ ইন করবেন, তখন আপনার পাসওয়ার্ড সংরক্ষণ বা মনে রাখুন একটি বার্তা প্রদর্শিত হবে।  আপনি যদি এটি সংরক্ষণ করতে চান তবে “স্বীকার করুন বা সংরক্ষণ করুন” এ ক্লিক করুন এবং আপনি যে ডিভাইসটি ব্যবহার করছেন সেটি থেকে আপনি যতবার ফেসবুকে প্রবেশ করবেন ততবার আপনার সেশন স্বয়ংক্রিয়ভাবে প্রবেশ করবে।
 

HOW TO LOGIN FACEBOOK WITH MOBILE?

 
ফেসবুক অ্যাপ্লিকেশন থেকে লগ ইন করতে:
• ফেসবুক অ্যাপে প্রবেশ করুন
আপনি যে ইমেল বা ফোন নম্বর দিয়ে নিবন্ধন করেছেন সেটি লিখুন
• আপনার পাসওয়ার্ড লিখুন
• “লগইন” এ ক্লিক করুন
এখন আপনার মোবাইলে ফেসবুক অ্যাপ ব্যবহার করার সময় আপনাকে প্রতিবার Facebook লগইন করতে হবে না।
 

FACEBOOK LOG INTO WITH PROFILE PICTURE

 
যোগাযোগ প্ল্যাটফর্ম, মিউজিক বা ফিল্ম স্ট্রিমিং পরিষেবা বা সোশ্যাল নেটওয়ার্কের মতো ইন্টারনেট পরিষেবাগুলি ব্যবহার করার সময় যে জিনিসগুলি আমাদের সবচেয়ে অলসতা দেয়, তা হল আমাদের প্রশংসাপত্রের সাথে লগ ইন করা বা নিবন্ধন করা।
টুইটার এবং ইনস্টাগ্রাম উভয় ক্ষেত্রেই, আমরা আমাদের ইমেল, ফোন নম্বর বা ব্যবহারকারীর নাম ব্যবহার করে আমাদের অ্যাকাউন্টগুলি অ্যাক্সেস করতে পারি।  Facebook-এর ক্ষেত্রে, আপনার অ্যাকাউন্টে লগ ইন করার সবচেয়ে সাধারণ উপায় হল আপনি যে ইমেল ঠিকানা দিয়ে সামাজিক নেটওয়ার্কে সাইন আপ করেছেন এবং সংশ্লিষ্ট পাসওয়ার্ডটি নির্দেশ করে৷
 

HOW TO ACTIVATE PHOTO LOGIN?

 
• প্রথমে আমাদের যা করতে হবে তা হল ব্রাউজার থেকে আমাদের Facebook অ্যাকাউন্টে লগ ইন করা।
• দ্বিতীয়ত, উইন্ডোর উপরের ডানদিকে দেখানো ট্যাবে ক্লিক করুন।
• সেটিংস এবং গোপনীয়তা বিকল্পটি নির্বাচন করুন৷
• এরপর, আপনাকে একটি নতুন পৃষ্ঠা দেখানো হবে, যেখানে বাম দিকে একটি মেনু প্রদর্শিত হবে৷
• মেনু বিকল্পগুলির মধ্যে, আমাদের নিরাপত্তা এবং লগইনটু খুঁজতে হবে।
আপনি যখন এই অপশনে ক্লিক করবেন, পৃষ্ঠার কেন্দ্রীয় অংশে বেশ কিছু বিভাগ দেখা যাবে।
• লগইন তথ্য সংরক্ষণ করুন-এ ক্লিক করুন এবং সম্পাদনা বোতামে ক্লিক করুন
• আপনি এখন দেখতে পাবেন যে দুটি বিকল্প সক্রিয় বা নিষ্ক্রিয় করার জন্য প্রদর্শিত হবে।
• আপনি যদি আপনার প্রোফাইল ফটো দিয়ে লগইন সক্রিয় করতে চান, তাহলে আপনাকে অবশ্যই ফেসবুক লগইন তথ্য সেভ করুন বিকল্পটি বেছে নিতে হবে।
সেই মুহূর্ত থেকে, আমরা প্রোফাইল ফটো সহ ফেসবুক সেশনটি সঠিকভাবে সক্রিয় বা নিষ্ক্রিয় করেছি কিনা তা পরীক্ষা করতে আমরা লগ আউট করতে পারি এবং ফেসবুকে ফিরে যেতে পারি। 
এটি করার জন্য, আপনি যদি আপনার ফেসবুক সেশন থেকে লগ আউট করেন, তাহলে আপনি একটি স্ক্রীন দেখতে পাবেন যেখানে আপনার ফটো দেখা যাচ্ছে।  এখন আপনাকে আপনার পাসওয়ার্ড লিখতে বলার জন্য এটিতে ক্লিক করতে হবে এবং আপনি প্রবেশ করতে পারেন।

You May Also Like

About the Author: Delwar Husain

Leave a Reply

Your email address will not be published.